ষষ্ঠ থেকে সপ্তম শতাব্দীতে এ অঞ্চলে ইসলামের আগমণ ঘটে। ত্রয়োদশ শতাব্দীর প্রারম্ভে বখতিয়ার খিলজীর নেতৃত্বে সামরিক বিজয়ের পাশাপাশি শাহ জালালের মতো সুন্নি দাঈদের নিরলস প্রচেষ্ঠায় ধীরে ধীরে ইসলাম এদেশে প্রভাবশালী ধর্ম হয়ে ওঠে। পরবর্তীতে মুসলিম শাসকরা মসজিদ নির্মাণ করে ইসলাম প্রচারে অবদান রাখেন। চতুর্দশ শতাব্দী থেকে এই অঞ্চল শাহী বাংলা হিসেবে সুলতান শামসুদ্দীন ইলিয়াস শাহ কর্তৃক শাসিত হয় যা দেশের অর্থনৈতিক সমৃদ্ধি ত্বরান্বিত করে এবং আঞ্চলিক সাম্রাজ্যগুলোর উপর সামরিক আধিপত্যের সূচনা করে। ইউরোপীয়রা সেসময় এই শাহী বাংলাকে বাণিজ্যের জন্য সবচেয়ে ধনী দেশ বলে উল্লেখ করেন। পরবর্তীতে এই অঞ্চলটি মুঘল সাম্রাজ্যের অধীনে আসে এবং মুঘল সাম্রাজ্যের সবচেয়ে ধনী প্রদেশ হিসাবে পরিগণিত হয়। বাংলা সুবাহ গোটা মুঘল সাম্রাজ্যের জিডিপির প্রায় অর্ধেক এবং বিশ্ব জিডিপির ১২% উৎপাদন করে যা সমগ্র পশ্চিম ইউরোপের থেকেও বেশী ছিল। এই অর্থনৈতিক সমৃদ্ধি প্রাথমিক শিল্পায়ন যুগের সূচনা করে। এ সময় রাজধানী শহর ঢাকার জনসংখ্যা এক মিলিয়ন ছাড়িয়ে যায়।
বিস্তারিতআধুনিক ও যুগোপযোগী শিক্ষা ছাড়া আত্বনির্ভরশীল,দক্ষ ও মর্যাদা সম্পন্ন জাতি গঠন সম্ভব নয়। । তথ্য-প্রযুক্তি আজকের শিক্ষা ব্যবস্থার সাথে অত্যন্ত ঘনিষ্ট ভাবে জড়িত। পৃথিবীর সকল দেশ জুড়ে প্রযুক্তির ব্যবহার বিস্ময়কর ভাবে বেড়ে চলছে। দক্ষ ও যোগ্য মানব সম্পদ তৈরীর লক্ষ্যে সরকার ২০১০ সালে প্রণীত জাতীয় শিক্ষানীতিতে ৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত তথ্য ও যোগাযোগ প্রযু্িক্ত বিষয়টি বিস্তারিত
আধুনিক ও যুগোপযোগী শিক্ষা ছাড়া আত্বনির্ভরশীল,দক্ষ ও মর্যাদা সম্পন্ন জাতি গঠন সম্ভব নয়। । তথ্য-প্রযুক্তি আজকের শিক্ষা ব্যবস্থার সাথে অত্যন্ত ঘনিষ্ট ভাবে জড়িত। পৃথিবীর সকল দেশ জুড়ে প্রযুক্তির ব্যবহার বিস্ময়কর ভাবে বেড়ে চলছে। দক্ষ ও যোগ্য মানব সম্পদ তৈরীর লক্ষ্যে সরকার ২০১০ সালে প্রণীত জাতীয় শিক্ষানীতিতে ৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত তথ্য ও যোগাযোগ প্রযু্িক্ত বিষয়টি বিস্তারিত
শিক্ষক-শিক্ষিকা
কর্মচারী
ছাত্র
ছাত্রী
তারিখ | শ্রেণী | শাখা | উপস্থিত | অনুপস্থিত |
---|---|---|---|---|
30.06.2022 | ষষ্ঠ | ক | 100 | 3 |
30.06.2022 | ষষ্ঠ | ক | 100 | 3 |
30.06.2022 | ষষ্ঠ | ক | 100 | 3 |
30.06.2022 | ষষ্ঠ | ক | 100 | 3 |
ক্রম | সাল | পরীক্ষার নাম | পাশের হার % | A+ |
---|---|---|---|---|
১ | ২০২২ | এসএসসি | ৯৪% | ১৫ জন |